2 ml ampoule: ৳ 7.60 (2 x 5: ৳ 76.00)
Also available as:

নির্দেশনা

ইনটামাইসিন ইনজেকশন নিম্নোলিখিত অণুজীবের সংবেদনশীল স্ট্রেনের কারণে সৃষ্ট গুরুতর সংক্রমণের চিকিৎসায় নির্দেশিত: সিউডোমোনাস অ্যারোজিনোসা, প্রোটিয়াস এসপি, ইসচেরিসিয়া কোলাই, ক্লেবসিয়েলা, এন্টারোব্যাক্টার, সেরাটিয়া এবং স্ট্যাফাইলোকক্কাস এসপিপি।

ইনটামাইসিন ইনজেকশন সংবেদনশীল জীব দ্বারা সৃষ্ট নিম্নলিখিত রোগের চিকিৎসার জন্য নির্দেশিত: সেপটিসেমিয়া, মেনিনজাইটিস, শ্বাস নালীর সংক্রমণ, সংক্রামিত ক্ষত, ত্বক এবং ত্বকের গঠন সংক্রমণ, পেরিটোনাইটিস সহ হাড় এবং নরম টিস্যু সংক্রমণ, সেপটিক গর্ভপাত এবং সেপসিস দ্বারা জটিল পোড়া, মূত্রনালীর সংক্রমণ।

মাত্রা ও সেবনবিধি

জেন্টামাইসিন সাধারণত ইন্ট্রামাসকুলার রুট দ্বারা দেওয়া হয়। তবে প্রয়োজনে শিরায় ব্যবহার করা যেতে পারে। উভয় রুটের জন্য ডোজ একই।

প্রাপ্তবয়স্ক: প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে, সাধারণ ডোজ ৩-৫ মিগ্রা/কেজি/দিন ৮ ঘন্টায় তিনটি বিভক্ত ডোজে ৭ থেকে ১০ দিনের জন্য। রেনাল বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে, ডোজগুলির মধ্যে ব্যবধান ১২ ঘন্টা বাড়ানো উচিত যখন ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩০-৭০ মিলি/মিনিট, ২৪ ঘন্টা যখন ১০-৩০ মিলি/মিনিট, ৪৮ ঘন্টা যখন ৫-১০ মিলি/মিনিট হয় বা চিকিত্সকের নির্দেশ অনুসারে দেওয়া উচিৎ।

পেডিয়াট্রিক: ২ সপ্তাহ পর্যন্ত: ৩ মিলিগ্রাম/কেজি/প্রতি ১২ ঘন্টা, ২ সপ্তাহ থেকে ১২ বছর: ২ মিগ্রা/কেজি/প্রতি ৮ ঘন্টা বা চিকিত্সকের নির্দেশ অনুসারে।

শিরায় প্রবেশ: শিরায় প্রবেশের এর জন্য, জেন্টামাইসিনের নির্ধারিত ডোজ ১০০-২০০ মিলি জীবাণুমুক্ত সাধারণ স্যালাইন বা ৫% গ্লুকোজে মিশ্রিত করা উচিত। দ্রবণে জেন্টামাইসিনের ঘনত্ব ১ মিলিগ্রাম/মিলির বেশি হওয়া উচিত নয়। ৩০ মিনিট থেকে ২ ঘন্টা ইনফিউশনের সময়কালের পরামর্শ দেওয়া হয়েছে। জেন্টামাইসিন ইনজেকশন একবার ব্যবহারের পর ফেলে দেয়া উচিত।
* চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন

পার্শ্ব প্রতিক্রিয়া

ভেস্টিবুলার ড্যামেজ, বিপরীত নেফ্রোটক্সিসিটি, অডিটরি ওটোটক্সিসিটি ঘটতে পারে। লক্ষণগুলি হল মাথা ঘোরা, ভার্টিগো, টিনিটাস, কানে গর্জন, কদাচিৎ শ্রবণশক্তি হ্রাস। রেনাল বৈকল্যের ইতিহাস সহ রোগীদের সুপারিশের চেয়ে বেশি ডোজ দিয়ে চিকিত্সা করা হলে, বেশীরভাগ ক্ষেত্রে প্রতিকূল রেনাল প্রভাবও ঘটতে পারে।

থেরাপিউটিক ক্লাস

Aminoglycosides

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Intamycin 20 mg Injection Pack Image: Intamycin 20 mg Injection