Unit Price: ৳ 35.00 (2 x 10: ৳ 700.00)
Strip Price: ৳ 350.00

নির্দেশনা

প্রাপ্তবয়ষ্কদের মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডারে এবং এর রিল্যাপস প্রতিরোধে বিশেষ করে যারা এসএসআরআই এর প্রতি অ-প্রতিক্রিয়াশীল এবং অ-সহিষ্ণু তাদের ক্ষেত্রে এগোরেস্ট নির্দেশিত।

ফার্মাকোলজি

এগোমেলাটিন একটি মেলাটোনার্জিক এগোনিস্ট (এমটি১ এবং এমটি২ রিসেপ্টর) এবং ৫-এইচটি২সি এন্টাগোনিস্ট। বাইন্ডিং অধ্যয়নগুলি ইঙ্গিত দেয় যে এগোমেলাটিনের মনোএমাইন আপটেকের উপর কোন প্রভাব নেই এবং আলফা, বিটা অ্যাড্রেনার্জিক, হিস্টামিনার্জিক, কোলিনার্জিক, ডোপামিনার্জিক এবং বেনজোডায়াজিপাইন রিসেপ্টরগুলির সাথে কোন সম্পর্ক নেই। এগোমেলাটিন প্রাণীর মডেলগুলোতে বিঘ্নিত সার্কাডিয়ান ছন্দকে পুনরায় সমন্বয় করে। এগোমেলাটিন বিশেষভাবে ফ্রন্টাল কর্টেক্সে নর-এড্রেনালিন এবং ডোপামিনের নিঃসরণকে বাড়ায় এবং সেরোটোনিনের বহির্মুখী স্তরের উপর কোন প্রভাব ফেলে না।

মাত্রা ও সেবনবিধি

মাত্রা: এগোমেলাটিনের কার্যকর ডোজ হচ্ছে ২৫ মি.গ্রা. করে রাতে ঘুমানোর আগে একবার দুই সপ্তাহের জন্য এবং অপর্যাপ্ত সাড়া পাওয়া রোগীদের ক্ষেত্রে প্রতিদিন ৫০ মি.গ্রা. পর্যন্ত বাড়ানো যেতে পারে। এগোমেলাটিন। দিনের বেলায় অবসন্নতা ছাড়া ঘুমের মানের উন্নতি করে তাই এটা রাতে সেবনের পরামর্শ দেওয়া হয়।

ব্যবহারবিধি: খাবারের সাথে বা খাবার ছাড়া মুখে সেবন করা যায়। বেশিরভাগ প্রাপ্তবয়স্ক রোগীদের প্রতিদিন ২৫ মি.গ্রা. (একটি ট্যাবলেট) ডোজ নেওয়া উচিত। এটা মূলত রাতে ঘুমানোর আগে সেবন করা হয়। যদি দুই সপ্তাহ পরেও কোন উন্নতি লক্ষ্য না করা যায় সেক্ষেত্রে ডোজ ৫০ মি.গ্রা. (দুইটি ট্যাবলেটস) পর্যন্ত বাড়ানো যেতে পারে।

আঠারো বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে: শুধুমাত্র চিকিৎসকদের পরামর্শে দেওয়া উচিত।

শিশু এবং বয়ঃসন্ধিকালে: ১৮ বছরের কম বয়সী রোগীদের বিষণ্ণতা চিকিৎসায় এগোমেলাটিন দেওয়া উচিত না কারণ এই বয়সের রোগীদের মধ্যে এগোমেলাটিনের নিরাপদ ব্যবহার এবং কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয় নি। ক্লিনিকাল ট্রায়ালগুলিতে অন্যান্য এন্টিডিপ্রেসেন্টস দ্বারা চিকিৎসাকৃত শিশু এবং কিশোরদের মধ্যে প্লাসিবোর তুলনায় আত্মহত্যার সাথে সম্পর্কিত আচরণ (আত্মহত্যার প্রচেষ্টা এবং আত্মঘাতী চিন্তা), বৈরিভাব (প্রধানত আক্রমণ, বিরোধী আচরণ এবং রাগ) বেশী দেখা যায়।

বয়স্কদের ক্ষেত্রে: বয়স্কদের মধ্যে মেজর ডিপ্রেসিভ ডিসঅর্ডারে এগোমেলাটিনের কার্যকারিতা এবং নিরাপত্তা (২৫ থেকে ৫০ মি.গ্রা.) প্রতিষ্ঠিত হয়েছে (নিম্নে ৭৫ বছর)। যেহেতু ৭৫ বছর বা তার বেশী বয়সী বয়স্ক রোগীদের ক্ষেত্রে এর কার্যকারিতা প্রতিষ্ঠিত হয় নি এই গ্রুপের রোগীদের ক্ষেত্রে এগোমেলাটিন ব্যবহার করা উচিত নয়।
* চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন

ঔষধের মিথষ্ক্রিয়া

এগোরেস্ট প্রধানত সাইটোক্রোম পি৪৫০১৩২ (সিওয়াইপি ১৩২) (৯০%) এবং সিওয়াইপি২সি৯ (১০%) দ্বারা বিপাকীয় হয়। যেসব ঔষধগুলি এসব আইসোএনজাইমের সাথে প্রতিক্রিয়া করে তারা এগোরেস্টের বায়োএভ্যাইলঅ্যাবিলিটি বাড়াতে বা কমাতে পারে। ফুভক্সামিন, একটি শক্তিশালী সিওয়াইপি১এ২ এবং মাঝারি সিওয়াইপি২সি৯ ইনহিবিটর যা উল্লেখযোগ্যভাবে এগোরেস্টের বিপাককে বাধা দেয় যার ফলে এগোরেস্ট এক্সপোজার ৬০ গুণ বৃদ্ধি পায় (মাত্রা ১২-৪১২)। ফলস্বরূপ, শক্তিশালী সিওয়াইপি১এ২ ইনহিবিটরগুলোর (যেমন, ফ্লুভক্সামিন, সিপ্রোফ্লক্সাসিন) এগোরেস্টের সাথে সহ-প্রশাসন প্রতিনির্দেশিত।

প্রতিনির্দেশনা

এগোমেলাটিন অথবা এর যে কোন উপাদান এর প্রতি অতিসংবেদনশীল রোগীদের জন্য ইহা প্রতিনির্দেশিত। যকৃত প্রতিবন্ধকতায় (সিরোসিস অথবা যে কোন সক্রিয় লিভার রোগে) বা ট্রান্সঅ্যামাইনেস স্বাভাবিকের চেয়ে ৩ গুন বেশী হলে। একই সাথে শক্তিশালী সিওয়াইপিএ২ ইনহিবিটরের ব্যবহারেও (যেমন, ফ্লুভক্সামিন, সিপ্রোফ্লক্সাসিন) ইহা প্রতিনির্দেশিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্লিনিকাল ট্রায়ালে প্রাপ্ত এগোরেস্টের সাধারন পার্শ্ব-প্রতিক্রিয়া গুলো হচ্ছে মাথা ব্যথা, বমি বমি ভাব এবং ডায়রিয়া। দেখা যায় যে এটি লিভারের এনজাইমগুলির মাত্রা বৃদ্ধি করে এবং তাই থেরাপি শুরু করার আগে এবং প্রতি ৬ সপ্তাহে এনজাইমের মাত্রা পর্যবেক্ষণ করা প্রয়োজন। ইহা যকৃত বৈকল্যে রোগীদের জন্য ও প্রতিনির্দেশিত। মেটা এনালাইসিস থেকে প্রাপ্ত, এন্টিডিপ্রেসেন্টের চিকিৎসায় এগোরেস্ট এবং প্লাসিবো ব্যবহারে যৌন অক্ষমতার ক্ষেত্রে উল্লেখযোগ্য কোন পার্থক্য পরিলক্ষিত হয় না।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

এগোমেলাটিন দেওয়ার ক্ষেত্রে কোন ক্লিনিকাল তথ্য পাওয়া যায় নি। প্রাণীর উপর গবেষণায় প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে গর্ভাবস্থা, ভ্রুণ বা ভ্রুণের বিকাশ, প্রসব বা প্রসবোত্তর বিকাশের ক্ষেত্রে কোন ক্ষতিকর প্রভাব পাওয়া যায় নি। গর্ভবর্তী মহিলাদের এগোমেলাটিন ব্যবহারে সাবধানতা অবলম্বন করা উচিত।

এগোমেলাটিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা এখনও জানা যায়নি। এগোমেলাটিন বা এর বিপাকীয় পদার্থসমূহ ইঁদুর এর মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। মাতৃদুগ্ধ পানকারী শিশুদের উপর এগোমেলাটিনের সম্ভাব্য প্রভাব এখনও প্রতিষ্ঠিত হয় নি। যদি এগোমেলাটিনের সেবন প্রয়োজন বলে মনে করা হয় সেক্ষেত্রে স্তন্যদান থেকে বিরত থাকা উচিত।

সতর্কতা

চিকৎসা শুরু করার আগে সতর্কতা অবলম্বন করা উচিত এবং সকল রোগীদের চিকিৎসার পুরো সময় জুড়ে ঘনিষ্ঠ নজরদারিতে রাখা উচিত। বিশেষ করে যদি যকৃত আঘাতের ঝুঁকির কারণ বা সহগামী ওষুধগুলি যকৃত আঘাতের ঝুঁকির সাথে যুক্ত থাকে।

সমস্ত রোগীদের মধ্যে বেসলাইন লিভার ফাংশন পরীক্ষা করা উচিত এবং যেসব রোগীদের এএলটি এবং/অথবা এএসটি এর মান স্বাভাবিক বেসলাইনের চেয়ে ৩ গুণ বেশী তাদের ক্ষেত্রে চিকিৎসা শুরু করা উচিত নয়। ক্লিনিকাল তথ্যের স্বল্পতা জনিত কারণে এগোরেস্ট বয়স্কদের ক্ষেত্রে (৭৫ বছর বা তার বেশী) সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। ডিমেনশিয়ায় আক্রান্ত বয়স্ক রোগীদের মেজর ডিপ্রেসিভ এপিসোডের চিকিৎসার জন্য এগোরেস্ট ব্যবহার করা উচিত নয়। কারণ এই রোগীদের মধ্যে এগোরেস্টের নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

১৮ বছরের কম বয়সী রোগীদের বিষণ্ণতা চিকিৎসার ক্ষেত্রে এগোরেস্ট ব্যবহার করা উচিত নয়।

যাদের বাইপোলার ডিসঅর্ডার, মেনিয়া অথবা হাইপোমেনিয়া আছে তাদের ক্ষেত্রে এগোরেস্ট সতর্কতার সাথে ব্যবহার করতে হবে।

মাত্রাধিক্যতা

এগোরেস্টের অতিমাত্রার সম্পর্কে তেমন কোন অভিজ্ঞতা নেই। অতিমাত্রার লক্ষণগুলি সীমিত ছিল যার মধ্যে তন্দ্রা, ক্লান্তি, আন্দোলন, উদ্বেগ, সায়ানোসিস বা অসুস্থতা এবং এপিগ্যাস্ট্রালজিয়া অন্তর্ভুক্ত। এগোরেস্টের কোন নির্দিষ্ট এন্টিডোট নেই। অতিমাত্রার ব্যবস্থাপনায় ক্লিনিকাল লক্ষণগুলির চিকিৎসা এবং নিয়মিত পর্যবেক্ষণ অন্তর্ভুক্ত করা উচিত। একটি বিশেষ পরিবেশে মেডিকেল ফলোআপের পরামর্শ দেওয়া হয়।

থেরাপিউটিক ক্লাস

Atypical anti-depressant drugs

সংরক্ষণ

কেবলমাত্র রেজিস্টার্ড চিকিৎসকের ব্যবস্থাপত্র অনুযায়ী বিক্রয় ও বিতরণযোগ্য। ৩০° সেন্টিগ্রেড এর কম তাপমাত্রায়, ঠান্ডা ও শুষ্ক স্থানে সংরক্ষণ করুন। আলো থেকে দূরে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।