নির্দেশনা

ফ্লুপেনটিক্সল ডাইহাইড্রোক্লোরাইড মৃদু থেকে মাঝারি তীব্রতার বিষণ্নতার স্বল্পমেয়াদী লক্ষণ চিকিৎসায় নির্দেশিত (উদ্বেগ সহ বা ছাড়া) অথবা যেখানে অন্যান্য এন্টিডিপ্রেসেন্টের চিকিত্সা ব্যর্থ হয়েছে। এটি সিজোফ্রেনিয়া এবং অন্যান্য সাইকোসেও নির্দেশিত, বিশেষ করে উদাসীনতা এবং উইথড্রয়ালে, কিন্তু ম্যানিয়া বা সাইকোমোটর হাইপারঅ্যাকটিভিটিতে নয়।

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক: স্ট্যান্ডার্ড প্রাথমিক ডোজ হল সকালের একক ডোজ হিসাবে ১ মিগ্রা। অপর্যাপ্ত ক্লিনিকাল প্রতিক্রিয়া থাকলে এক সপ্তাহ পরে ডোজ ২ মিলিগ্রামে বাড়ানো যেতে পারে। প্রয়োজনে ২ মিলিগ্রামের বেশি দৈনিক ডোজ সর্বোচ্চ ৩ মিলিগ্রাম পর্যন্ত বিভক্ত ডোজে দেওয়া উচিত। ফ্লুপেনটিক্সলের সক্রিয় বৈশিষ্ট্যগুলির পরিপ্রেক্ষিতে, দিনের শেষ ডোজটি সন্ধ্যার পরে দেওয়ার পরামর্শ দেওয়া হয়। রোগীরা প্রায়শই দুই বা তিন দিনের মধ্যে ফ্লুপেনটিক্সলের প্রতিক্রিয়া জানায়। যদি সর্বোচ্চ ডোজে এক সপ্তাহের মধ্যে কোন প্রভাব পরিলক্ষিত না হয় তাহলে ওষুধটি বন্ধ করা উচিত।

সাইকোসিসে: স্ট্যান্ডার্ড প্রাথমিক ডোজ হল ৩ থেকে ৯ মিগ্রা দৈনিক দুবার প্রতিক্রিয়া অনুযায়ী সামঞ্জস্য করা; প্রতিদিন সর্বোচ্চ ১৮ মিলিগ্রাম।

বয়স্ক: সাধারণ প্রাথমিক ডোজ হল সকালের এক ডোজ হিসাবে ০.৫ মিলিগ্রাম। এক সপ্তাহ পরে, প্রতিক্রিয়া অপর্যাপ্ত হলে, ডোজ দিনে একবার ১ মিলিগ্রামে বাড়ানো যেতে পারে। ডোজ আরও বাড়ানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত তবে মাঝে মাঝে রোগীদের দিনে সর্বোচ্চ ২ মিলিগ্রাম প্রয়োজন হতে পারে যা বিভক্ত ডোজে দেওয়া উচিত (প্রাতঃরাশের সময় ১ মিলিগ্রাম এবং সন্ধ্যায় ১ মিলিগ্রাম)।

শিশু: এটি শিশুদের জন্য সুপারিশ করা হয় না।
* চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রধান পার্শ্ব প্রতিক্রিয়া হল এক্সট্রাপিরামিডাল উপসর্গ, এতে রয়েছে:

পারকিনসোনিয়ান উপসর্গ (কম্পন সহ), যা সাধারণত প্রাপ্তবয়স্ক বা বয়স্কদের মধ্যে ঘটতে পারে এবং ধীরে ধীরে দেখা যেতে পারে; ডাইস্টোনিয়া (অস্বাভাবিক মুখ এবং শরীরের নড়াচড়া) এবং ডিস্কিনেসিয়া, যা সাধারণত শিশু বা অল্প বয়স্কদের মধ্যে দেখা যায় এবং মাত্র কয়েকটি ডোজ পরে পরিলক্ষিত হয়।

একাথিসিয়া (অস্থিরতা), যা বৈশিষ্ট্যগতভাবে বেশি প্রাথমিক ডোজের পরে ঘটে এবং অনুরূপ চিকিত্সায় তীব্রতা বৃদ্ধি হতে পারে।

টার্ডিভ ডিস্কিনেসিয়া (জিহ্বা, মুখ এবং চোয়ালের রিদমিক, অনিচ্ছাকৃত নড়াচড়া), যা সাধারণত দীর্ঘমেয়াদী থেরাপিতে বা উচ্চ মাত্রায় প্রকাশ পায়, তবে এটি স্বল্পমেয়াদী চিকিৎসায় কম মাত্রায় হতে পারে। ঔষধ বন্ধ করা হলে স্বল্পকালীন টার্ডিভ ডিস্কিনেসিয়া পরে হতে পারে।

অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত: তন্দ্রা; এপ্যাথি, অ্যাজিটেসন, উত্তেজনা এবং অনিদ্রা; খিঁচুনি; মাথা ঘোরা; মাথাব্যথা; বিভ্রান্তি; গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ব্যাঘাত; নাক বন্ধ; অ্যান্টিমাসকারিনিক লক্ষণ (যেমন শুষ্ক মুখ, কোষ্ঠকাঠিন্য, মিকচারেশনে অসুবিধা, এবং দৃষ্টি ঝাপসা); কার্ডিওভাসকুলার লক্ষণ (যেমন হাইপোটেনশন, ট্যাকিকার্ডিয়া এবং অ্যারিথমিয়াস); ইসিজি পরিবর্তন (আকস্মিক মৃত্যুর ঘটনা); এন্ডোক্রাইন প্রভাব যেমন মাসিকের ব্যাঘাত, গ্যালাক্টোরিয়া, গাইনেকোমাস্টিয়া, পুরুষত্বহীনতা এবং ওজন বৃদ্ধি; ব্লাড ডিসক্রেসিয়াস (যেমন অ্যাগ্রানুলোসাইটোসিস এবং লিউকোপেনিয়া), ফটোসেনসাইটিসেশন, কনট্যাক্ট সেনসিটাইজেশন এবং ফুসকুড়ি এবং জন্ডিস (কোলেস্ট্যাটিক সহ); কর্নিয়া এবং লেন্সের অস্পষ্টতা, এবং ত্বক, কর্নিয়া, কনজাংটিভা এবং রেটিনার বেগুনি রঞ্জকতা।

থেরাপিউটিক ক্লাস

SSRIs & related anti-depressant drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।