নির্দেশনা

ফ্লুক্সেটিন নিম্নোক্ত উপসর্গে নির্দেশিত -
  • ডিপ্রেসিভ ইলনেস
  • বুলিমিয়া নার্ভোসা
  • অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার।

মাত্রা ও সেবনবিধি

প্রাথমিক চিকিৎসা: সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে ২০ মিগ্রা/দিন ফ্লুক্সেটিন সন্তোষজনক এন্টিডিপ্রেসেন্ট প্রতিক্রিয়া পাওয়ার জন্য যথেষ্ট। ফলস্বরূপ, প্রারম্ভিক ডোজ হিসাবে সকালে ২০ মিগ্রা/দিনের ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

ক্লিনিকাল উন্নতি না হলে কয়েক সপ্তাহ পরে ডোজ বৃদ্ধি বিবেচনা করা যেতে পারে। ডোজ ২০ মিগ্রা/দিনের বেশি দিতে হলে, একটি বিআইডি সময়সূচীতে (যেমন সকাল এবং দুপুরে) দেয়া উচিত এবং সর্বোচ্চ ৮০ মিগ্রা/দিনের বেশি ডোজ অতিক্রম করা উচিত নয়। অন্যান্য অ্যান্টিডিপ্রেসেন্টগুলির মতো, সম্পূর্ণ অ্যান্টিডিপ্রেসেন্টের প্রভাব চিকিত্সার ৪ সপ্তাহ বা তার বেশি সময় পর পর্যন্ত বিলম্বিত হতে পারে। অন্যান্য অনেক ওষুধের মতো, রেনাল এবং/অথবা হেপাটিক সমস্যা যুক্ত রোগীদের ক্ষেত্রে কম বা লেস ফ্রিকোয়েন্ট ডোজ ব্যবহার করা উচিত।

বয়স্ক, একসাথে অনেক রোগে আক্রান্ত রোগী বা একাধিক ওষুধ সেবনরত রোগীদের ক্ষেত্রে কম বা লেস ফ্রিকোয়েন্ট ডোজ বিবেচনা করা উচিত। বয়স্ক রোগীদের জন্য প্রস্তাবিত সর্বোচ্চ ডোজ হল প্রতিদিন ৬০ মিগ্রা।

মেইনটেনেন্স চিকিত্সা: বিশেষজ্ঞ সাইকোফার্মাকোলজিস্টরা সাধারণত একমত যে বিষণ্নতার তীব্র পর্যায়ে কয়েক মাস বা তার বেশি দীর্ঘস্থায়ী ফার্মাকোলজিক থেরাপির প্রয়োজন হয়। বুলিমিয়া নার্ভোসার মেইনটেনেন্সের জন্য ফ্লুক্সেটিন প্রতিদিন ৬০ মিগ্রা ডোজেও ব্যবহার করা হয়।

শিশুদের মধ্যে ব্যবহার: শিশুদের মধ্যে ফ্লুক্সেটিন ব্যবহার সুপারিশ করা হয় না কারণ নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।
* চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন

পার্শ্ব প্রতিক্রিয়া

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল: বমিবমি ভাব, বমি, ডিসপেপসিয়া, শুষ্ক মুখ এবং ডায়রিয়া।

স্নায়বিক: উদ্বেগ, নার্ভাসনেস, অনিদ্রা/তন্দ্রা এবং ক্লান্তি।

অন্যান্য: লিভার, কিডনি এবং ফুসফুসের সাথে জড়িত অত্যধিক ঘাম, প্রুরাইটাস, ত্বকের ফুসকুড়ি। পরামর্শ দেওয়া হয়েছে যে ত্বকে ফুসকুড়ি দেখা দেয় এমন যেকোনো রোগীর ক্ষেত্রে ফ্লুক্সেটিন থেরাপি বন্ধ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

Phenothiazine related drugs

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।