নির্দেশনা

নন-ইনসুলিন-নির্ভর ডায়াবেটিস ম্যলাইটাস (এনআইডিডিএম টাইপ II) চিকিত্সার ক্ষেত্রে হাইপারগ্লাইসেমিয়া নিয়ন্ত্রণের জন্য ডায়েটের সংযোজক হিসাবে গ্লিপিজাইড নির্দেশিত, যখন খাদ্যের পরিবর্তনের কার্যকরীতা প্রমাণিত না হয়। কিছু নির্দিষ্ট রোগী যারা ইনসুলিন গ্রহণ করছেন, তারা সাথে গ্লিপিজাইড ব্যবহার করলে, এটা ইনসুলিনের দৈনিক ডোজ কমাতে সাহায্য করবে।

গ্লিপিজাইডের ব্যবহারকে চিকিত্সক এবং রোগী উভয়েরই অবশ্যই ডায়েটের পাশাপাশি একটি চিকিত্সা হিসাবে দেখতে হবে এবং খাদ্যের বিকল্প হিসাবে নয় বা খাদ্য এড়ানোর জন্য একটি সুবিধাজনক প্রক্রিয়া হিসাবে নয়। অধিকন্তু, শুধুমাত্র খাদ্য নিয়ন্ত্রণের ফলে রক্তের গ্লুকোজের মাত্রা ক্ষণস্থায়ী নিয়ন্ত্রণে থাকলে স্বল্পমেয়াদি সেবনের প্রয়োজন হতে পারে।

মেইনটেনেন্সের সময়, যদি রক্তে গ্লুকোজের সন্তোষজনক হ্রাস আর অর্জন না হয়, তাহলে গ্লিপিজাইডের ব্যবহার বন্ধ করা উচিত।

মাত্রা ও সেবনবিধি

অন্যান্য মৌখিক হাইপোগ্লাইসেমিক এজেন্টের মতো, গ্লিপিজাইডের ডোজ নির্দিষ্ট নয় এবং রক্তের গ্লুকোজ স্তরের পর্যায়ক্রমিক পর্যবেক্ষণের মাধ্যমে ডোজ সামঞ্জস্য করা যেতে পারে। রোগীদের রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণের ক্ষণস্থায়ী ক্ষতির সময়কালে গ্লিপিজাইডের স্বল্পমেয়াদী ব্যবহার যথেষ্ট হতে পারে, সাধারণত খাদ্যের উপর ভালভাবে নিয়ন্ত্রণ হতে পারে।

সাধারণত, পোস্টপ্র্যান্ডিয়াল হাইপারগ্লাইসেমিয়ার সর্বাধিক হ্রাস পেতে খাবারের প্রায় ৩০ মিনিট আগে গ্লিপিজাইড দেওয়া উচিত।
  • প্রাথমিক ডোজ: প্রস্তাবিত প্রারম্ভিক ডোজ হল ৫ মিলিগ্রাম, সকালের খাবারের আগে দেওয়া হয়। বয়ষ্ক রোগী বা যাদের লিভার রোগ আছে তাদের ২.৫ মিলিগ্রাম থেকে শুরু করা যেতে পারে।
  • ডোজ অ্যাডজাস্টমেন্ট: রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ প্রতিক্রিয়া দ্বারা নির্ধারিত ২.৫-৫ মিলিগ্রাম বৃদ্ধির দ্বারা কয়েক দিনের ব্যবধানে ডোজ সামঞ্জস্য করা যেতে পারে। যদি একটি একক ডোজের প্রতিক্রিয়া সন্তোষজনক না হয়, তবে সেই ডোজটি বিভক্ত করা কার্যকর হতে পারে। প্রস্তাবিত দৈনিক ডোজ একবার সর্বোচ্চ ১৫ মিলিগ্রাম। ১৫ মিলিগ্রামের বেশি ডোজ সাধারণত বিভক্ত করা উচিত এবং পর্যাপ্ত ক্যালোরিযুক্ত খাবারের আগে দেওয়া উচিত। প্রস্তাবিত সর্বাধিক মোট দৈনিক ডোজ হল ৪০ মিলিগ্রাম।
  • মেইনটেনেন্স: কিছু রোগীর ক্ষেত্রে দৈনিক একবারের ডোজ নিয়ন্ত্রণনের জন্য কার্যকর, অন্যরা বিভক্ত ডোজে আরও ভাল প্রতিক্রিয়া দেখায়। দীর্ঘমেয়াদী থেরাপির রোগীদের মোট ৩০ মিলিগ্রামের বেশি ডোজ দৈনিক বিভক্ত ডোজে  দেওয়া হয়। রোগীদের সাধারণত প্রতিদিন ২.৫ থেকে ৩০ মিলিগ্রাম পর্যন্ত ডোজে স্থায়ী করা যেতে পারে।
বয়স্ক, দুর্বল বা অপুষ্টিজনিত রোগীদের এবং বৈকল্যযুক্ত রেনাল বা হেপাটিক ফাংশনযুক্ত রোগীদের ক্ষেত্রে: হাইপোগ্লাইসেমিক প্রতিক্রিয়া এড়াতে প্রাথমিক এবং মেইনটেনেন্সের ডোজ রক্ষণশীল হওয়া উচিত।

ইনসুলিন গ্রহণকারী রোগী: চিকিত্সকের সিদ্ধান্ত অনুযায়ী অনেক নন-ইনসুলিন-নির্ভর ডায়াবেটিক রোগী যারা ইনসুলিন গ্রহণ করেন তাদের নিরাপদে গ্লিপিজাইড সেবনের পরামর্শ দেওয়া যেতে পারে।

অন্যান্য ওড়াল হাইপোগ্লাইসেমিক এজেন্ট গ্রহণকারী রোগীরা: অন্যান্য সালফোনাইলইউরিয়ার মতো, রোগীদের গ্লিপিজাইডে স্থানান্তর করার সময় কোনও ট্রানজিশন পিরিয়ডের প্রয়োজন হয় না। ওষুধের ওভারল্যাপিংয়ের কারণে সম্ভাব্য হাইপোগ্লাইসেমিক প্রভাবের জন্য রোগীদের সাবধানে পর্যবেক্ষণ করা উচিত।

পেডিয়াট্রিক ব্যবহার: শিশুদের মধ্যে নিরাপত্তা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।
* চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন

পার্শ্ব প্রতিক্রিয়া

বেশিরভাগ পার্শ্ব প্রতিক্রিয়া ডোজ সম্পর্কিত, ক্ষণস্থায়ী এবং ওষুধের ডোজ হ্রাস বা প্রত্যাহারের সময় প্রতিক্রিয়া দেখা যায়।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল: নিম্নলিখিত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলি পাওয়া গেছে যেমন বমিবমি ভাব, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য এবং গ্যাস্ট্রালজিয়া। এগুলি ডোজ সম্পর্কিত বলে মনে হয় এবং সাধারণত ডোজ বন্ধ বা ডোজ হ্রাসের পরে অদৃশ্য হয়ে যায়। কোলেস্ট্যাটিক জন্ডিস এই ধরনের ওষুধের সাথে খুব কমই ঘটতে পারে এবং যদি এটি ঘটে তবে গ্লিপিজাইড বন্ধ করা উচিত।

ডার্মাটোলজিক্যাল: এরিথেমা, মরবিলিফর্ম বা ম্যাকুলোপ্যাপুলার ইরাপ্সন, আর্টিকেরিয়া, প্রুরাইটাস এবং একজিমা সহ ত্বকের অ্যালার্জির প্রতিক্রিয়ার খবর পাওয়া গেছে। ক্রমাগত থেরাপির মাধ্যমে তারা প্রায়শই অদৃশ্য হয়ে যায়। যাইহোক, যদি অব্যাহত থাকে, তাহলে ওষুধটি বন্ধ করা উচিত।

হেমাটোলজিক: সালফোনাইলইউরিয়ার সাথে সেবনে লিউকোপেনিয়া, অ্যাগ্রানুলোসাইটোসিস, থ্রম্বোসাইটোপেনিয়া, হেমোলাইটিক অ্যানিমিয়া, অ্যাপ্লাস্টিক অ্যানিমিয়া এবং প্যানসাইটোপেনিয়ার খবর পাওয়া গেছে।

বিপাকীয়: সালফোনাইলইউরিয়ার সাথে হেপাটিক পোরফাইরিয়া এবং ডাইসালফাইরামের মতো প্রতিক্রিয়া জানা গেছে।

এন্ডোক্রাইন প্রতিক্রিয়া: এটির সাথে এবং অন্যান্য সালফোনাইলইউরিয়ার সাথে হাইপোনাট্রেমিয়া এবং অনুপযুক্ত অ্যান্টিডিউরেটিক হরমোন (SIADH) নিঃসরণ সিন্ড্রোমের খবর পাওয়া গেছে।

বিবিধ: গ্লিপিজাইডের সাথে চিকিত্সা করা রোগীদের মধ্যে মাথা ঘোরা, তন্দ্রা এবং মাথাব্যথার খবর পাওয়া গেছে। এগুলি সাধারণত ক্ষণস্থায়ী হয় এবং খুব কমই থেরাপি বন্ধ করার প্রয়োজন হয়।

থেরাপিউটিক ক্লাস

Sulfonylureas

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ৩০ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।
Pack Image of Diaplus 5 mg Tablet Pack Image: Diaplus 5 mg Tablet