অ্যাবেমেটাপির

নির্দেশনা

অ্যাবেমেটাপির একটি পেডিকিউলিসাইড যা ৬ মাস বা তার বেশি বয়সের রোগীদের মাথার উকুন আক্রান্তের বাহ্যিক চিকিৎসার জন্য নির্দেশিত। অ্যাবেমেটাপির সামগ্রিক উকুন নাশক হিসেবে ব্যবহার করা উচিত:
  • সাম্প্রতিক ব্যবহার করা সমস্ত পোশাক, টুপি, ব্যবহৃত বিছানা এবং তোয়ালে গরম পানি দিয়ে বা ড্রাই ওয়াশ এর মাধ্যমে পরিষ্কার করুন।
  • ব্যক্তিগত যত্নের আইটেমগুলি যেমন ঝুঁটি, ব্রাশ এবং চুলের ক্লিপগুলি গরম পানিতে ধুয়ে ফেলুন।
  • মৃত উকুন এবং নিটগুলি অপসারণ করতে একটি সূক্ষ্ম দাঁতযুক্ত বা বিশেষ চিরুনী ব্যবহার করুন।

ফার্মাকোলজি

অ্যাবেমেটাপির (৫, ৫'-ডাইমিথাইল, ২'২-বিপিরিডিনাইল) একটি মেটালোপ্রোটিনেস ইনহিবিটার। উকুনের ডিমের বিকাশ এবং উকুনের টিকে থাকার জন্য শারীরবৃত্তীয় প্রক্রিয়াগুলোতে এই মেটালোপ্রোটিনেস গুলোর ভূমিকা রয়েছে।

মাত্রা ও সেবনবিধি

  • কেবল বাহ্যিক ব্যবহারের জন্য। মুখে, চোখে বা গোপনাঙ্গে ব্যবহারের জন্য নয়।
  • ব্যবহারের আগে ভালোভাবে ঝাঁকান
  • শুকনো চুলে এবং মাথার ত্বকে পুরোপুরি প্রলেপ লাগানোর জন্য পর্যাপ্ত পরিমাণে (এক বোতল সম্পূর্ণ) অ্যাবেমেটাপির ব্যবহার করুন। চোখের সংস্পর্শ এড়িয়ে চলুন।
  • মাথার ত্বকে এবং চুল জুড়ে অ্যাবেমেটাপির ম্যাসাজ করুন, ১০ মিনিটের জন্য চুল এবং মাথার ত্বকে রেখে দিন। এবং তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • অ্যাবেমেটাপির একবার ব্যবহারই যথেষ্ট। অব্যবহৃত অংশ ফেলে দিন। সিঙ্ক বা টয়লেটে অব্যবহৃত অংশ ফ্লাশ করবেন না।
* চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন

ঔষধের মিথষ্ক্রিয়া

অ্যাবেমেটাপির ব্যবহারের পর ২ সপ্তাহের জন্য, CYP3A4, CYP2B6 বা CYP1A2 এর সাবস্ট্রেট ওষুধগুলি এড়িয়ে চলুন। অন্যথায়, এর ব্যবহার এড়িয়ে চলুন।

প্রতিনির্দেশনা

নাহ।

পার্শ্ব প্রতিক্রিয়া

অ্যাবেমেটাপির এর সর্বাধিক সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে: ত্বক বা মাথার ত্বকের লালচেভাব, ফুসকুড়ি, ত্বকের জ্বলন সংবেদন, ত্বকের জ্বালা, বমি বমিভাব, চোখের জ্বালা, চুলকানি, চুলের রঙের পরিবর্তন।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে

গর্ভাবস্থায় ব্যবহার: কোন তথ্য নেই।

শিশু এবং কিশোর-কিশোরীদের ক্ষেত্রে: ৬ মাস বয়সের নিচে অ্যাবেমেটাপির এর সুরক্ষা প্রমানিত হয়নি।

সতর্কতা

নবজাতক, বেনজিল অ্যালকোহল বিষাক্ততার ঝুঁকি: বেনজিল অ্যালকোহলের সিস্টেমেটিক এক্সপোজারটি নবজাতকদের মৃত্যু এবং কম ওজন শিশুদের জন্মের মধ্যে মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া রয়েছে। ৬ মাসের কম বয়সী পেডিয়াট্রিক রোগীদের সুরক্ষা এবং কার্যকারিতা প্রমানিত হয়নি।

সিস্টেমেটিক শোষণের বর্ধিত সম্ভাবনার কারণে ৬ মাসের কম বয়সী পেডিয়াট্রিক রোগীদের ক্ষেত্রে ব্যবহারের পরামর্শ দেওয়া হয় না।

দুর্ঘটনাজনিত মুখে সেবন থেকে বেনজিল অ্যালকোহল বিষাক্ততার ঝুঁকি: কেবলমাত্র একজন প্রাপ্তবয়স্কের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ব্যবহার করুন।

মাত্রাধিক্যতা

যদি দুর্ঘটনাক্রমে অ্যাবেমেটাপির খেয়ে ফেলে তবে রোগীদের অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং তাদের যদি দুর্ঘটনাক্রমে অ্যাবেমেটাপির খেয়ে ফেলে তবে রোগীদের অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং তাদের স্থানীয় বিষ নিয়ন্ত্রণ কেন্দ্রে ফোন করতে হবে।

সংরক্ষণ

২°-৮° সে. এর মধ্যে, হিমাঙ্কমুক্ত ও আলোবিহীন স্থানে সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

Available Brand Names