ফিলগোটিনিব ম্যালিয়েট

নির্দেশনা

রিউমাটয়েড আর্থ্রাইটিস: ফিলগোটিনিব প্রাপ্তবয়স্ক রোগীদের মধ্যে মাঝারি থেকে গুরুতর সক্রিয় রিউমাটয়েড আর্থ্রাইটিসের চিকিত্সার জন্য নির্দেশিত, যারা এক বা একাধিক রোগ-সংশোধনকারী অ্যান্টি-রিউম্যাটিক ওষুধের (DMARDs) প্রতি রেসপন্স করে না বা সহনশীলতা প্রকাশ করেনা। ফিলগোটিনিব মনোথেরাপি হিসাবে বা মেথোট্রেক্সেট এর সংমিশ্রণে ব্যবহার করা যেতে পারে।

আলসারেটিভ কোলাইটিস: ফিলগোটিনিব মাঝারি থেকে গুরুতর সক্রিয় আলসারেটিভ কোলাইটিসে আক্রান্ত প্রাপ্তবয়স্ক রোগীদের চিকিত্সায় নির্দেশিত যাদের প্রচলিত থেরাপি বা বায়োলজিক এজেন্টের প্রতি অপর্যাপ্ত প্রতিক্রিয়া আছে, বা অসহনীয়।

মাত্রা ও সেবনবিধি

রিউমাটয়েড আর্থ্রাইটিস: ফিলগোটিনিবের প্রস্তাবিত ডোজ হল দিনে একবার ২০০ মিগ্রা ট্যাবলেট।

আলসারেটিভ কোলাইটিস: ফিলগোটিনিবের প্রস্তাবিত ডোজ হল প্রতিদিন একবার ২০০ মিগ্রা ট্যাবলেট। যে সমস্ত রোগী ২২ সপ্তাহের চিকিত্সার পরেও কোনও থেরাপিউটিক বেনেফিট পায়নি তাদের ফিলগোটিনিব বন্ধ করা উচিত।

ভেনাস থ্রম্বোইম্বোলিজম, প্রধান প্রতিকূল কার্ডিওভাসকুলার ইভেন্ট এবং ম্যালিগন্যান্সির উচ্চ ঝুঁকিতে থাকা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে, মেইনটেনেন্স চিকিত্সার জন্য প্রস্তাবিত ডোজ হল প্রতিদিন একবার ১০০ মিগ্রা। রোগের বিস্তারের ক্ষেত্রে, ডোজটি প্রতিদিন একবার ২০০ মিগ্রামে বাড়ানো যেতে পারে। দীর্ঘমেয়াদী চিকিত্সার জন্য, সর্বনিম্ন কার্যকর ডোজ ব্যবহার করা উচিত।
* চিকিৎসকের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করুন

পার্শ্ব প্রতিক্রিয়া

প্রায়শই খবর পাওয়া প্রতিকূল প্রতিক্রিয়াগুলি হল বমিবমি ভাব, উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ (URTI), মূত্রনালীর সংক্রমণ (UTI), মাথা ঘোরা ইত্যাদি।

থেরাপিউটিক ক্লাস

Adenosine triphosphate (ATP)-competitive and reversible inhibitor

সংরক্ষণ

আলো ও আর্দ্রতা থেকে দূরে, ২৫ ডিগ্রী সেঃ তাপমাত্রার নীচে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।